royalbengal

একটা বিষয় খেয়াল করেছিস ভৈরব ; বঙ্গবন্ধুর মিছিল মিটিং এ আজকের সাহেব সুমোরদের কাওকে তেমন দেখা যায় নাই ; বলে গুরু গলায় খাকারি দিয়ে :  এত দিন অনেকেই বলেছে তাঁরা মুক্তিযুদ্ধ করেছে কৈ ডকুমেন্টারী গুলোতে কেবল দেখি কৃষক শ্রমিক নেংটি পড়া মানুষ গুলো মাল কোঁচা দিয়ে রাইফেল হাতে যুদ্ধ করছে ! সাহেবরা সুশীলরা যুদ্ধ করে থাকলে ছবি গুলোতে তাঁদের নিশানা নাই কেন ? কোনো উত্তর করেনা ভৈরব মনে মনে মিলায় !

আমাদের মুক্তিযুদ্ধ করেছে কৃষক শ্রমিক ছাত্র জনতা আর সঙ্গী ছিল ভারতীয় মিত্রবাহিনী ! আজ এই উভয় গ্রূপ ই অচ্ছুৎ ! কৃষক ভ্যান চালক হয়েছে ; শ্রমিক পরিবহন শ্রমিক হয়েছে আর সাধারণ আম জনতা পাবলিক হয়েছে কারোই কোনো দাম নেই ; ভারতীয় সন্যরা হয়েপড়েছে শত্রু ! বঙ্গবন্ধুর রয়েছে কেবল ছবি ; তাঁর মূলনীতি বাকশাল বাক্সবন্দী হয়ে মাচায় তুলেছে ! পঁচাত্তর পড়ে যাঁরা জামাতে যোগ দিয়ে এম পি হয়েছিল তাঁদের একজনকে চিনি আমাদের রাজবাড়ীর আসজাদ সাহেব ; রঙ পাল্টাতে সময় নেয় নাই মোটেই !

আল্লাহ না করুন ; আবার যদি তেমন কিছু হয় ডাবের মত নারকেল খুঁজে পাওয়া যাবে না এ কথা নিশ্চিত ! ওই ডাক্তারের ছেলে মেয়েরাই আজ নাচানাচি করছে ; সেদিন দেখলাম বাক্সের অফিসে বঙ্গবন্ধুর চেয়ে বড় ছবি টাঙিয়েছে ! মনে মনে বললাম বাক্স পেটরাও এখন তৈল মর্দন শিখে গেছে ! এখন সবাই যেমন এতিম নেত্রীর নাম করে মুখে ফেনা তুলে ফেলছে ; একদিন মুস্তাক ওবায়েদ তাহের উদ্দিন ঠাকুর একই কাজ করেছিল ; পরে দেখা গেলো তাঁরা সামরিক শাসন পছন্দ করে !............ভৈরব সাধু

Comments

Post a Comment

Popular posts from this blog

zahids

poltitube.om